মেনু নির্বাচন করুন
পাতা

মানচিত্রে ইউনিয়ন

বুড়িগোয়ালিনী ইউনিয়নের অবস্থানঃ

             বুড়িগোয়ালিনী ইউনিয়নটি সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার সর্বদক্ষিনে, বিশ্ব বিখ্যাত ম্যানগ্রোভ বন সুন্দরবনের পদদেশে অবস্থিত। ইউনিয়নটি পূর্ব-পশ্চিমে লম্বাকৃত। ইউনিয়নের পূর্ব দিকে খোলপেটুয়া নদী পর্যমত্ম এবং গাবুরা ইউ,পি, পশ্চিমে ঈশ্বরীপুর ইউ,পি, উত্তরে আটুলিয়া ইউপি এবং দক্ষিনে সুন্দরবন ও দক্ষিনে- পশ্চিমে মুন্সিগঞ্জ ইউনিয়ন অবস্থিত।

 

আয়তনঃ

             বুড়িগোয়ালিনী ইউনিয়নের আয়তন ৪৪ বর্গকিলোমিটার প্রায় ১৭ বর্গমাইল। ইউনিয়নের মোট গ্রামের সংখ্যা রয়েছে ২০টি। গ্রাম গুলো হলোঃ আবাদ চন্ডিপুর, খাসকাটা, জাবাখালি, চুনার, পানখালী, বনবিবিতলা, কদমতলা, খোসালখালি, বুড়িগোয়ালিনী, কলবাড়ী, আড়পাংগাশিয়া, মাদিয়া, পশ্চিম দূর্গাবাটী, দাতিনাখালী, ভামিয়া, পূর্ব পোড়াকাটলা ইউনিয়নের মৌজার সংখ্যা ৪টি যথা ১) আবাদ চন্ডিপুর ২) জাবাখালি ৩) বুড়িগোয়ালিনী ৪) পোড়াকাটলা।

 

জনসংখ্যাঃ

               ইউনিয়নের মোট পরিবারের সংখ্যা ৫৬৪৮টি এবং জনসংখ্যা ৩৪৪৪৫ জন, পুরম্নষ ১৭৪৫০ জন এবং মহিলা ১৬৯৯৫ জন। জনসংখ্যার প্রায় ৮০ ভাগ দারিদ্র সীমার নিচে বাস করে। ইউনিয়নের মানুষ জনপ্রতি দৈনিক কমপক্ষে ১৯০০ কিলো ক্যালরী খাবার সংগ্রহ করতে পারে না। হতদরিদ্র ৫,০৭২ জন যারা কোনো রকমের অপরের দয়ায় বেঁচে আছে। জনসংখ্যার ৫৮% মুসলমান, ৩৮% হিন্দু, এবং ৪% অন্যান্য সম্প্রদায়। মুন্ড আদিবাসীও রয়েছে। যাদের পরিবার সংখ্যা ৫০টি। নিচু সম্প্রদায় ৫টি এবং জনসংখ্যা ১৫০০ জন। ঋষি ১৫০ জন, কাহার ২৫ জন, নাপিত ১৫০ জন এবং জেলে ১,২২৫ জন।

ছবি



Share with :

Facebook Twitter